পারমানবিক যুদ্ধক্ষেত্র বা তেজস্ক্রিয় জীবাণু প্রতিরোধের জন্য ভারতের প্রথম স্বদেশী চিকিৎসার সরঞ্জাম

নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সাইন্স ইনস্টিটিউট (INMAS)

INMAS ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এর পরীক্ষাগার। এটি ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি নতুন দিল্লিতে অবস্থিত। এটা পরমাণু ঔষধ গবেষণা জড়িত এবং পরমাণু দুর্ঘটনা এবং বিস্ফোরণ সাড়া হয়। ১৯৬৮ সাল থেকে, আইএনএমএএস-এ নিউক্লিয়ার মেডিসিন বিভাগ বিকিরণ ওষুধে দুই বছরের ডিপ্লোমা সরবরাহ করছে। এটা বিশ্বের পারমাণবিক ঔষধ প্রথম আনুষ্ঠানিক প্রশিক্ষণ প্রোগ্রাম।


নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস ইনস্টিটিউট (INMAS) পারমানবিক যুদ্ধক্ষেত্র বা তেজস্ক্রিয় জীবাণু প্রতিরোধের জন্য ভারতের প্রথম স্বদেশী চিকিৎসার সরঞ্জাম বিকশিত করেছে। চিকিৎসার সরঞ্জামগুলি গুরুতর ক্ষতি থেকে সুরক্ষা নিশ্চিত করবে এবং পারমাণবিক যুদ্ধ বা তেজস্ক্রিয় ফুটা থাকার কারণে ক্ষত দ্রুত নিরাময় হিসেবে সাহায্য করবে।

পরমাণুর বিরুদ্ধে চিকিৎসার সরঞ্জাম কোর্স- INMAS বিজ্ঞানীরা ২0 বছর পর প্রচেষ্টার পর কাজটি বিকশিত করতে পেরেছেন।এতে ২৫ টি উপাদান রয়েছে যেগুলি তেজস্ক্রিয় রক্ষাকর্তাগুলিকে অন্তর্ভুক্ত করে যা ৮০-৯০% বিকিরণ, নার্ভ গ্যাস এজেন্ট, ব্যান্ডেজ যা বিকিরণ এবং ট্যাবলেট এবং মরিচকে শোষণ করে।


 কিছু কিছু গুরুত্বপূর্ণ সরঞ্জাম: - 

পারশিয়ান নীল ট্যাবলেট: এটি রেডিও সিষিয়াম (সিএস -177) এবং রেডিও থ্যালিয়ামকে অন্তর্ভুক্ত করার পক্ষে অত্যন্ত কার্যকর, যা মানব শরীরের কোষগুলিকে ধ্বংস করে এটি পারমাণবিক বোমাগুলির সবচেয়ে ভয়ঙ্কর রেডিওআইসোটোপগুলির মধ্যে অন্যতম। এটি অন্ত্র থেকে 100% শোষণ এবং মানব দেহে প্রবেশের অন্যান্য পোর্টাল সরবরাহ করে।

Ca-EDTA শ্বাসযন্ত্রের ফ্লুইড্স: এটি নিঃসরণের জন্য ইনহেলেশন সূত্র, অথবা ভারী ধাতুগুলির দখল এবং পারমাণবিক দুর্ঘটনাস্থলগুলিতে শ্বাসের মাধ্যমে ফুসফুসে জমা তেজস্ক্রিয় উপাদান।পারমাণবিক দুর্ঘটনার পর রেসকিউ দল এবং শিকারের জন্য এটি অত্যন্ত উপকারী।

রেডিওঅ্যাক্টিভ ব্লাড মপিং ড্রেসিং: এটি বিশেষ ধরনের ব্যান্ডেজ যা তেজস্ক্রিয়গ্রস্ত রোগীদের থেকে অন্যদের কাছে বিকিরণ ছড়াতে না দিয়ে বিকিরণ শোষণ করে নেয়। এটি চিকিৎসা কর্মীদের  তেজস্ক্রিয় রোগীদের পরিচালনা করার জন্য নিরাপদ করে তুলবে কারণ এটি দূষিত হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

রেডিওঅ্যাক্টিভ প্রস্রাব / বায়োফ্লুইড সংগ্রাহক: এটি খরচ কার্যকর, সঞ্চয় করা সহজ এবং বিকিরণ দ্বারা প্রভাবিত ব্যক্তির মূত্রীর নিরাপদে নিষ্পত্তি করতে পারে।


অ্যামিফোস্টাইন ইনজেকশন: এটি মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) প্রচলিত রেডিওফো ফার্মাসিউটিক্যালকে অনুমোদিত করেছে যা গামা বিকিরণ থেকে ক্ষতি সীমাবদ্ধ করে।


এটি কেবলমাত্র সশস্ত্র, আধা সামরিক বাহিনী এবং পুলিশ বাহিনীগুলির জন্য উন্নত করা হয়েছে কারণ পারমাণবিক, রাসায়নিক ও জৈবপদার্থ (NCB) যুদ্ধক্ষেত্র বা পারমাণবিক দুর্ঘটনার পর উদ্ধার অভিযানের সময় প্রথমটি বিকিরণে আবির্ভূত হতে পারে।

পারমানবিক যুদ্ধক্ষেত্র বা তেজস্ক্রিয় জীবাণু প্রতিরোধের জন্য ভারতের প্রথম স্বদেশী চিকিৎসার সরঞ্জাম পারমানবিক যুদ্ধক্ষেত্র বা তেজস্ক্রিয় জীবাণু প্রতিরোধের জন্য ভারতের প্রথম স্বদেশী চিকিৎসার সরঞ্জাম Reviewed by Bangalibabu on September 19, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.