ভারত - বাংলাদেশ রেলওয়ে বিভাগের বিদ্যুৎ সরবরাহ পুনর্বাসন সম্পর্কিত প্রকল্প

Sept ২০১৮ :
ভারত - বাংলাদেশ যৌথভাবে বিদ্যমান রেলওয়ে বিভাগের বিদ্যুৎ সরবরাহ পুনর্বাসন সম্পর্কিত তিনটি প্রকল্পের উদ্বোধন করেছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করেন এই প্রকল্প।

এই তিনটি প্রকল্প হল - 

বাংলাদেশের রেললাইনের কুলাউড়া-শাহবাজপুর বিভাগের পুনর্বাসন:
এই প্রকল্পের অধীনে সেতু এবং সেতু নির্মাণ করা হয়, প্ল্যাটফর্মের সাথে স্টেশন এবং লেভেল ক্রসিং এবং রেল লাইনের সংস্কারের পাশাপাশি চালানো হয়। ৪৪.৭৭ কিলোমিটার লাইন এবং ৭.৭৭ কিমি লুপের লাইনের পুনর্নির্মাণ করা হয়।

৫০০ মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুত্ সরবরাহ ভারত থেকে বাংলাদেশে:
এটি বিদ্যমান ভেরামারা (বাংলাদেশ) -বহরামপুর (ভারত) আন্তঃসংযোগের মাধ্যমে স্থানান্তরিত হবে। এই প্রকল্পটি সম্পন্ন হওয়ার সাথে সাথে ভারত বাংলাদেশকে ১.১৬ গিগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। এই প্রকল্পটি ২০১৫ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী মোদির সফরের সময় ঘোষণা করা হয়েছিল।

আখাউড়া-আগরতলা রেল সংযোগ: 
রেলওয়ে প্রকল্পটি ২০১০ সালে প্রণয়ন করা হয়েছিল। পরবর্তীতে উভয় দেশের এই রেলপথ প্রকল্পে ২০১২ সালে MoU র সাথে চুক্তি স্বাক্ষরিত হয়। আশা করা হচ্ছে যে রেললাইনটি ২০১৯ সালে চালু হবে। রেল প্রকল্প ১৫.০৫৪ কিমি দীর্ঘ রেল লাইন. এটি বাংলাদেশের দুই দেশের মধ্যে সীমান্ত যোগাযোগের আরেকটি সংযোগ প্রদান করবে, ভারতের আখাউড়া রাজধানী ত্রিপুরা, আগরতলা থেকে ভারতের বাংলা-সীমান্তের নিছিসতাপুর এর মাধ্যমে। এটি দুই প্রতিবেশী দেশের মধ্যে আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক বন্ধন গড়ে তুলতে সাহায্য করবে।
ভারত - বাংলাদেশ রেলওয়ে বিভাগের বিদ্যুৎ সরবরাহ পুনর্বাসন সম্পর্কিত প্রকল্প ভারত - বাংলাদেশ রেলওয়ে বিভাগের বিদ্যুৎ সরবরাহ পুনর্বাসন সম্পর্কিত প্রকল্প Reviewed by Bangalibabu on September 12, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.